129 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2 পয়েন্ট)  
আজান শুরু হলে প্রায়ই আমাদের এলাকার কুকুর ঘেউ ঘেউ করে। আবার অনেক সময় কাঁদে। মাঝে মাঝে আবার চুপ করে থাকে। কোন আওয়াজ করে। এর কারণ কী? 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,408 পয়েন্ট)  



আজানের ধ্বনি শুনে কুকুর কেন ঘেউ ঘেউ করে, এই বিষয়ে একটি হাদিস আছে।

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, আপনি যদি রাতে অথবা অন্য কোনো সময় কুকুরের ডাক শোনেন তাহলে আল্লাহর কাছে শয়তান থেকে আশ্রয় প্রার্থনা করুন। কেননা তারা শয়তানকে দেখতে পায়। (আহমদ ও আবু দাউদ)

বিভিন্ন ইসলামী সূত্র অনুযায়ী একথা প্রমাণিত যে, যখন আজান হয় তখন শয়তান সেই এলাকা থেকে চলে যায়। আজানের সময় শয়তান দৌঁড়াতে থাকে আর কুকুর তাদেরকে দেখতে পায় তাই ঘেউ ঘেউ করে।

এ ছাড়া কেউ কেউ বলেছেন, আজানের সময় কুকুর কেন ডাকে এর কোনো নির্দিষ্ট কারণ নেই, তবে কিছু কারণ নিন্মে দেওয়া হলো-

১. আজানের সময় শয়তারকে দেখে এক কুকুর অন্য কুকুর অথবা প্রাণিকে সতর্ক করে- স্বাভাবিকভাবেই একটি কুকুর চায় তার এলাকায় যাতে অন্য কোনো প্রাণী না চলে আসে। তাই ডাকের মাধ্যমে সে আগেই তার উপস্থিতি বুঝিয়ে দেয়।

২. উত্তেজনার কোনো মুহূর্তে অংশগ্রহণ করতে চাওয়া বা মানুষ জোরে জোরে কথা বললে অথবা কারও ঝগড়া লাগলে কুকুর বুঝতে পারে। তখন কুকুরও চায় অংশগ্রহণ করতে এবং জোরে জোরে ডাকতে থাকে।

৩. অপরিচিত মানুষ দেখে -মালিক এবং পরিচিত মানুষ ছাড়া অন্য কারও উপস্থিতিতে কুকুর ডাকতে থাকে। এর ফলে চোর ডাকাত বাড়িতে ঢুকতে পারে না।

৪. কাউকে ভয় দেখানোর জন্য ও দূরে রাখার জন্য- কুকুর যাকে পছন্দ করে না তাকে দেখলেই ভয় দেখাতে চায় এবং দূরে রাখার জন্য ডাকতে থাকে।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
18 এপ্রিল "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন At Munna (1,660 পয়েন্ট)  
0 টি উত্তর
1 উত্তর
06 জুলাই "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,550 পয়েন্ট)  
2 টি উত্তর
1 উত্তর

19,982 টি প্রশ্ন

17,954 টি উত্তর

2,411 টি মন্তব্য

1,084 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. রঞ্জন কুমার বর্মণ

    1656 পয়েন্ট

  2. Mehedi Hasan

    467 পয়েন্ট

  3. Rasel

    426 পয়েন্ট

  4. রিয়াজুল ইসলাম

    208 পয়েন্ট

  5. Mohidul

    75 পয়েন্ট

...