84 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2 পয়েন্ট)  
ইসলামে গান শোনা কী হারাম? যদি হারাম হয়ে থাকে তাহলে গজল শোনা হয় কেন? ইসলামে বাদ্য বাজানো হারাম হলে কিছু গজলেও তো বাদ্য বাজানো হয়। এ প্রসঙ্গে ইসলাম কী বলে?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,408 পয়েন্ট)  



ইসলামে মিউজিক বা গান বা সঙ্গীত হারাম। তবে বাজনা ছাড়া গান শোনা যাবে এবং সেক্ষেত্রে গানের কথা ভালো হতে হবে। অশ্লীলতার দিকে আহবান করে এমন কোনো উপাদান গানের কথায় থাকতে পারবে না। গজলে যদি বাজনা থাকে তাহলে তাও বর্জনীয়। 


গান শোনা হারাম। গান শুনলে কাবীরা গুনাহ হয়। আল্লাহ তা‘আলা বলেন, ‘যারা গান-বাজনা খেল-তামাশা ক্রয় করে… তদের জন্য অপমানজনক শাস্তি রয়েছে’ (লুক্বমান ৬)। নবী করীম (ছাঃ) গান-বাজনা নিষিদ্ধ করেছেন (আবুদাঊদ, মিশকাত হা/৩৬৫২)। 
নবী করীম (ছাঃ) গান-বাজনার শব্দ শুনে দু’কানে দু’আংগুল ঢুকিয়ে দেন এবং রাস্তা থেকে সরে যান। 
তারপর আব্দুল্লাহ ইবনে ওমর (রাঃ)-কে বললেন, ‘তুমি এখন কোন শব্দ শুনতে পাচ্ছ? আমি বললাম, না। তখন তিনি তাঁর দু’কান হ’তে দু’আংগুল সরালেন (আহমাদ, আবুদাঊদ; মিশকাত হা/৪৮১১)। তবে বাদ্য-বাজনাবিহীন ইসলামী গান শোনা জায়েয।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 ডিসেম্বর 2017 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  
0 টি উত্তর
1 উত্তর
1 উত্তর

19,982 টি প্রশ্ন

17,954 টি উত্তর

2,411 টি মন্তব্য

1,084 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. রঞ্জন কুমার বর্মণ

    1656 পয়েন্ট

  2. Mehedi Hasan

    467 পয়েন্ট

  3. Rasel

    426 পয়েন্ট

  4. রিয়াজুল ইসলাম

    208 পয়েন্ট

  5. Mohidul

    75 পয়েন্ট

...