9 বার প্রদর্শিত
"বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (3,235 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,265 পয়েন্ট)  

কেন আলো নিভিয়ে দেওয়া হয় সে রহস্য প্রকাশ্যে এনেছেন এক পাইলট। তিনি জানান, এটি কোনো কারসাজি বা সারপ্রাইজ নয়। অন্ধকারের সঙ্গে যাত্রীদের চোখ মানিয়ে নিতেই এ পদ্ধতি মেনে চলা হয়।  

ধরুন আপনাকে একটা অপরিচিত ঘরে ঢুকিয়ে দেওয়া হল। তারপরই ঘরের লাইট নিভিয়ে দেওয়া হলে আপনার অবস্থাটা কী ঘটবে? আপনি হাতড়াতে শুরু করবেন। এরপর হাতড়িয়ে বেরিয়ে আসার চেষ্টা করবেন। তাতে ব্যর্থ হওয়ার হারই বেশি।

আর এসব কথা ভেবে নামার সময়ে হঠাৎ আলো নিভিয়ে দেওয়া হয় যাতে করে বড়সড় কোনো ঘটনা ঘটলে অন্ধকারের মধ্যে বেরিয়ে আসতে পারেন যাত্রীরা। কারণ, বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় বিমান রানওয়েতে নামার সময় দুর্ঘটনাগুলো ঘটে। 

তাই অন্ধকারের সঙ্গে চোখকে মানিয়ে নিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে করে দুর্ঘটনা ঘটলেও খুব সহজে বেরিয়ে আসতে পারবে যাত্রীরা। এমনকি দিনের বেলায় যাত্রীদের চোখে ব্লাইন্ডফোল্ড দিয়ে রাখতে বলা হয় সাবধানতার জন্য।


ধন্যবাদ। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 এপ্রিল "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাজ্জাদ যায়েদ (8,324 পয়েন্ট)  
1 উত্তর
06 জুন "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন joya (-8 পয়েন্ট)  

19,942 টি প্রশ্ন

17,765 টি উত্তর

2,380 টি মন্তব্য

1,071 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...