30 বার প্রদর্শিত
"এসইও" বিভাগে করেছেন (2,776 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,414 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন
এসইও শিখে অনলাইনে আয় করার বিস্তারিত গাইডলাইন

এসইও কি?

এসইও শিখে অনলাইনে আয় করার বিস্তারিত গাইডলাইন

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও) হচ্ছে  আপনার অনলাইন কন্টেন্ট অপ্টিমাইজ করার প্রক্রিয়া, যার মাধ্যমে আপনার ওয়েবসাইটটি  সার্চ ইঞ্জিনে একটি নির্দিষ্ট কীওয়ার্ড অনুসন্ধানের পর  আপনার সাইট টিকে শীর্ষ ফলাফল দেখায়। আপনার সাইট টিকে সার্চ  ইঞ্জিন গুলির প্রথম পাতায় নিয়ে আসার  জন্য সার্চ ইঞ্জিন গুলির দেয়া রুলস মেনে কাজ করতে হবে। কোনো সার্চ ইঞ্জিন এ  কীওয়ার্ড লিখে  সার্চ দেয়ার পর রেজাল্ট পেজের প্রথম পাতায় আপনার ওয়েবসাইটটি নিয়ে আসার  জন্য যে কাজ গুলি করতে হবে সেটাই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও)।

 

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

এসইও শিখে অনলাইনে আয় করার বিস্তারিত গাইডলাইন

বর্তমান সময়ের সব থেকে জনক প্রিয় হচ্ছে google, Bing, Yahoo সার্চ ইঞ্জিন। যদি আপনি কোনও সাইটের ওয়েব এড্রেস বা URL জানেন তবে সরাসরি আপনার ব্রাউজারে অ্যাড্রেস বারে টাইপ করে সাইট টি ভিসিট করেন, কিন্তু  আপনি যদি ওয়েবসাইট টির এড্রেস না জানেন তাহলে কি করেন? কোনো কীওয়ার্ড লেখে সার্চ ইঞ্জিন গুলি তে সার্চ দেন তাইতো? তারপর যে সাইট গুলি দেখতে পান ওই সাইট গুলি সার্চ ইঞ্জিন তার ডাটাবেস এ সংরক্ষণ করে রাখে এবং একটি নির্দিষ্ট কীওয়ার্ড এর জন্য যে ওয়েবসাইট তাদের দেয়া রুলস গুলি ফলো করে তাদের ১স্ট পেজ এ দেখায়।

 

আপনি কেন এসইও শেখাবেন?

সেলস এন্ড মার্কেটিং সেক্টর এ এসইওর প্রচুর চাহিদা। একটি বিসনেস এর জন্য মার্কেটিং এর  গুরুত্ব আমরা সবাই জানি, কারণ বিসনেস টির ইনকাম ইনর্ভর করে মার্কেটিং এর উপর। আর অনলাইন মার্কেটিং এ এসইও ব্যাপক ভূমিকা রাখে। শুধুমাত্র Google এ 12 বিলিয়ন অনুসন্ধান হচ্ছে প্রত্যেক মাসে এবং এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

একটি ওয়েবসাইটের ৮০% ভিসিটর আসে এসইও এর মাধ্যমে। তাই কোম্পানি গুলি তাদের প্রোডাক্ট সেল বৃদ্ধের জন্য তাদের ওয়েবসাইট এর এসইও করে। তাই, এসইও শেখে আপনার নিজের ওয়েবসাইট এবং এই সব কোম্পানি এর ওয়েবসাইট এর এসইও করে অনলাইন এ ইনকাম করতে পারেন।

 

এসইও শেখার পর অনলাইন এ কি কি উপায় এ ইনকাম করতে পারেন?

মার্কেটপ্লেস: এসইওর প্রচুর কাজ রয়েছে মার্কেটপ্লেসে। আপওয়ার্ক, ফাইভার, ফ্রীলান্সার, ইল্যান্স ইত্যাদি এমন বিভিন্ন মার্কেটপ্লেস এ জয়েন করে নিজের এসইও দক্ষতা কে কাজে লাগিয়ে ইনকাম করতে পারেন।

বিজ্ঞাপন: যদি ভালো লেখালিখি পারেন বা পছন্দ করেন তাহলে, আপনি পছন্দ করেন এমন একটি বিষয় সিলেক্ট করে সেটা নিয়ে লেখে একটি ব্লোগ্গিং সাইট যদি এসইও করে সার্চ ইঞ্জিন এর শীর্ষ পাতায় নিয়ে আসতে পারেন তাহলে, সাইট টির সাথে যুক্ত করে দিতে পারেন “গুগল এডসেন্স” বা এমন বিজ্ঞাপন প্লাটফর্ম। লক্ষ লক্ষ মানুষের অনলাইন ইনকাম এর খুব জনকপ্রিয় মাধ্যম এটি।

লোকাল মার্কেট: শুধু ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস এ নয় দেশেও প্রচুর কাজ রয়েছে, দেশে বিভিন্ন কোম্পানি বা ওয়েবসাইটের মালেক রয়েছে, যারা তাদের বিসনেস এর জন্য ওয়েবসাইট এর এসইও করতে চায়। আপনি তাদের কাছ থেকেও কাজ পেতে পারেন অনেক এসইও প্রজেক্টের। দেশে লোকাল কোম্পানি গুলিও এখন এসইওর গুরুত্ব বুঝতে পেরেছে এবং তারা দক্ষ এসইও ওয়ার্কার হাইয়ার করছেন। তাই একটু ভালো ভাবে খুঁজে খবর নিলে লোকালেও কাজ এর অভাব হবে না।

পার্সোনাল বিসনেস: আপনার নিজের যদি কোনো পণ্য থাকে, আপনার প্রোডাক্টটির একটি ওয়েবসাইট বানিয়ে সেটির এসইও করে সার্চ ইঞ্জিনএর শীর্ষ পাতায় নিয়ে এসে  আপনার প্রোডাক্টটির সেল বাড়াইতে পারেন। এ ক্ষেত্রে অন্যকে দিয়ে কাজটি করানোর চাইতে আপনি নিজে কাজটি করলে বেশি ভালো হয় আপনার বিসনেস এর জন্য।

এফিলিয়েট মার্কেটিং: আপনার নিজের যদি কোনো প্রোডাক্ট না থাকে তাহলেও কোনো প্রব্লেম নেই, আপনি অন্যের প্রোডাক্ট এর জন্য সাইট বানিয়ে এসইও করে সাইট টি  rank এ আসলে আপনার সাইট এর মাধ্যমে যদি সেল করতে পারেন তাহলে আপনি পাবেন ওই প্রোডাক্টটির মালেকের কাছে থেকে কমিশন।

ডিজিটাল প্রোডাক্ট: এমন অনেকেই আছেন যারা  তাদের ডিজিটাল প্রোডাক্ট সেল করে অনলাইন থেকে প্রচুর পরিমান এ আয় করছেন। সেটা হতে পারে রেসিপি বুক, ফটো, ট্রাভেল গাইড ইত্যাদি এমন ডিজিটাল প্রোডাক্ট বানিয়ে ওয়েবসাইট এর মাধ্যমে সেল করে ইনকাম করতে পারেন। তবে ওয়েবসাইট টি অবশ্যই এসইও করে rank এ আন্তে হবে।

 

কিভাবে শেখাবেন এসইও?

এসইও আপনি ২ ভাবে শিখতে পারেন: আপনার ইংলিশ এর স্কিল যদি ভালো হয় তাহলে গুগল করে ভালো ব্লগ গুলি পড়ে শিখতে পারেন। youtube এ ভালো মানের ভিডিও টিউটোরিয়াল দেখেও শিখতে পারেন। google এবং youtube এখন বাংলাতেও অনেক ভালো মানের ব্লগ, ভিডিও রয়েছে, সেগুলি থেকেও শিখতে পারেন।

তবে এইভাবে অনেক বেশি সময় লাগে তাই অনেক এ ধৈয্য হারিয়ে ফেলেন। যারা এইভাবে শিখতে চান না, আমাদের দেশে অনেক ভালো মানের ট্রেনিং সেন্টার রয়েছে তারা ট্রেনিং সেন্টারগুলোতে ভর্তি হয়ে শিখতে পারেন। অনলাইনেও অনেক পেইড কোর্স রয়েছে সেগুলি থেকে ঘরে বসেও শিখতে পারেন।

AL- Amin সমন্বয়ক হিসেবে প্রশ্ন অ্যানসারস এর সাথে আছেন। মানুষ হিসেবে সাধারণ একজন। চলার পথের মাধ্যমে যেকারো সাথেই কিছুদিন যাবত চললে, যে কাউকেই সহজে কাছে টেনে নিতে বেশি পছন্দ করেন। সবসময় অজানার ব্যাপারে মনযোগীর আকর্ষণের চেষ্টা করে নতুন নতুন বিষয়ে জানতে ভালোবাসেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 অগাস্ট 2018 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন জারা ইসলাম (49 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর
01 জানুয়ারি 2018 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ayaan (2,776 পয়েন্ট)  
1 উত্তর
25 ডিসেম্বর 2017 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  
1 উত্তর
25 ডিসেম্বর 2017 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  

20,634 টি প্রশ্ন

20,137 টি উত্তর

2,829 টি মন্তব্য

1,322 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...